ভারতে টোকেন ইলিশ রফতানি করা হচ্ছে, এটা নিয়ে এতো কথা কেন : বাণিজ্যমন্ত্রী

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ভারতে যে ইলিশ রফতানি করা হচ্ছে, তা টোকেন হিসাবে। বাংলার মানুষের দুই দিনের খাবারের তালিকার সমপরিমাণ মাছ। এতে ইলিশের কোনো প্রভাব পড়বে না দেশে। এটা নিয়ে এতো কথা হচ্ছে কেন বুঝলাম না।
আজ শুক্রবার (১৫ সেপ্টেম্বর) সকালে রংপুর নগরীর সেন্ট্রাল রোডের নিজ বাসভবনে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।
বাণিজ্যমন্ত্রী বলেন, যখন যে পণ্যের মজুত কমে যায়, তখন সেই পণ্যের দাম নির্ধারণ করে সরকার। সেটা দেশি বা বিদেশি পণ্য হতে পারে।
টিপু মুনশি বলেন, তিন পণ্যের বেঁধে দেওয়া দাম কার্যকর হবে। এখন থেকে খুচরা পর্যায়ে প্রতিটি ডিমের দাম হবে সর্বোচ্চ ১২ টাকা, প্রতি কেজি আলু ৩৬ টাকা এবং দেশি পেঁয়াজ ৬৫ টাকা। কোনো কারণ ছাড়াই বাজারে অনেক পণ্যের দাম বেড়েছে। এর মধ্যে আলু, পেঁয়াজ ও ডিমের মতো গুরুত্বপূর্ণ পণ্যও রয়েছে। এখন ন্যায্য দাম কার্যকর হবে।
বাণিজ্য মন্ত্রণালয় তিন পণ্যের যে দাম ঘোষণা করেছে, তা কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করেই নির্ধারণ করা হয়েছে বলে জানান বাণিজ্যমন্ত্রী। এ সময় বাজার নিয়ন্ত্রণে সরকারের আন্তরিকতা রয়েছে, মন্ত্রণালয়ের আছে চেষ্টাও। তবে পর্যাপ্ত জনবল না থাকায় কিছু অসাধু ব্যবসায়ী সুবিধা নিচ্ছেন।

ডিসি/এসআইকে/এমএসএ