চসিকের ৬ষ্ঠ পরিষদের সভায় ছিলেন না প্রকৌশলীরা

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) ৬ষ্ঠ পরিষদের প্রথম সভা থেকে বেরিয়ে আর যোগ দেননি প্রকৌশলীরা।  মঞ্চে প্রধান প্রকৌশলীর বসার জন্য আসন না রাখায় তারা একযোগে সভা থেকে বেরিয়ে যান বলে খবর পাওয়া গেছে।  তবে চসিকের দায়িত্বশীলরা বিষয়টি অস্বীকার করেছেন।  অন্যদিকে সংশ্লিষ্ট একাধিক কর্মকর্তা-কর্মচারী ব্ষিয়টি স্বীকার করেছেন।
মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) নগরীর থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে মেয়র মো. রেজাউল করিম চৌধুরীর সভাপতিত্বে চসিকের ৬ষ্ঠ পরিষদের সভা অনুষ্ঠিত হয়।  বেলা সাড়ে ১১ টায় শুরু হওয়া এ সভা চলে বিকেল তিনটা পর্যন্ত।  সভায় সিটি কর্পোরেশনের সদ্য শপথ নেয়া কাউন্সিলর, বিভাগীয় প্রধান ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে সরকারি বিভিন্ন সংস্থার আমন্ত্রিত প্রতিনিধিরাও অংশ নেন।
সভায় উপস্থিত কয়েকজন কাউন্সিলর ও প্রকৌশলীর সঙ্গে কথা বলে জানা গেছে, সাধারণ সভার মঞ্চে মেয়রের পাশাপাশি শুধুমাত্র প্রধান নির্বাহী কর্মকর্তা ও সচিবের জন্য আসন রাখা হয়েছিল।  প্রধান প্রকৌশলী লেফটেন্যান্ট কর্নেল সোহেল আহমেদ সভামঞ্চে উঠতে গেলে মেয়রের একান্ত সচিব আবুল হাশেম উনার জন্য আসন সংরক্ষিত নেই বলে জানান।  এরপর প্রধান প্রকৌশলী মঞ্চের মুখোমুখি সারিতে অন্যান্য বিভাগীয় প্রধান ও কাউন্সিলরদের সঙ্গে না বসে সভাস্থল ছেড়ে চলে যান।  তাকে অনুসরণ করে অন্যান্য প্রকৌশলীরাও এসময় সভাস্থল ত্যাগ করেন।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন কাউন্সিলর জানান, চসিকের প্রথম নির্বাচিত মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর আমলে সাধারণ সভার মঞ্চে শুধুমাত্র প্রধান নির্বাহী কর্মকর্তা ও সচিবের জন্য আসন থাকত।  মহিউদ্দিন বিদায় নেওয়ার পর সাবেক মেয়র এম মনজুর আলম ও আ জ ম নাছির উদ্দীনের মেয়াদকালে চসিকের সকল বিভাগীয় প্রধানদেরও সাধারণ সভার মঞ্চে তোলা হতো।
রেজাউল করিম চৌধুরী মেয়র হিসেবে দায়িত্ব নিয়ে প্রথম সভায় মহিউদ্দিনকে অনুসরণ করেন।  এতে অন্য বিভাগীয় প্রধানরা আপত্তি না করলেও প্রধান প্রকৌশলী সভা ছেড়ে যান।  ওই কাউন্সিলর বলেন, ‘সাধারণত প্রকৌশল বিভাগ থেকে প্রধান প্রকৌশলী এবং তত্ত্বাবধায়ক প্রকৌশলীরা সভায় থাকেন।  প্রথম সভায় উনারা না থাকলেও তেমন কোনো প্রভাব পড়েনি।  সভা সুন্দরভাবে শেষ হয়েছে। বিষয়টি নিয়ে সভায় কোনো আলোচনাও হয়নি’।
এ প্রসঙ্গে জানতে কয়েকবার ফোন করেও চসিকের প্রধান প্রকৌশলী লেফটেন্যান্ট কর্নেল সোহেল আহমেদের সাড়া পাওয়া যায়নি।  চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হকও ফোনে সাড়া দেননি।
সভার বিষয়ে জানতে চাইলে মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, ‘প্রাণবন্তভাবে প্রথম সভা হয়েছে।  আমাদের ১০০ দিনের অগ্রাধিকার কর্মসূচি কীভাবে কার্যকর করা যায় সেটা নিয়ে আমরা আলোচনা করেছি।  আরও বিভিন্ন বিষয়ে কথা হয়েছে’।  প্রকৌশলীদের সভা থেকে বেরিয়ে যাবার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘এ ধরনের কোনো ঘটনা ঘটেনি।  আমার জানা নেই’।
গত ২৭ জানুয়ারি অনুষ্ঠিত চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্বাচনে মেয়র হন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের জ্যেষ্ঠ্য যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ রেজাউল করিম চৌধুরী। সূত্র- সারাবাংলা

ডিসি/এসআইকে/এমএস