মানিকছড়িতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে সার ও বীজ বিতরণ

মো. জাকির হোসেন, মানিকছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি >>>
পার্বত্য খাগড়াছড়ি জেলার মানিকছড়ি উপজেলা কৃষি অফিসের নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে উপজেলা ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মধ্যে আউশ ধানের বীজ ও রসায়নিক সার বিতরণের কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। উপজেলা চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন, সহকারী কমিশনার (ভূমি) রিফাত আসমা ও কৃষি কর্মকর্তা মো. নাজমুল ইসলাম মজুমদার উপস্থিত থেকে কৃষি বিভাগের নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে চলতি আউশ মৌসমে উপজেলার ৫২০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে জনপ্রতি ৫ কেজি বীজ, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার এবং ২০০ জনকে ৫ কেজি বীজ সহায়তা কার্যক্রম উদ্বোধন করেন।
বৈশ্বিক মহামারি ‘করোনা ভাইরাস’ এর প্রাদুর্ভাব মোকাবেলায় দেশব্যাপি জনচলাচলে সরকারি বিধি-নিষেধ থাকায় সামাজিক দূরত্ব বজায় রেখে প্রতিদিন গড়ে ১৫-২০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের উপস্থিতিতে বীজ ও রসায়নিক সার বিতরণ কার্যক্রম পরিচালনা করা হবে জানিয়ে কৃষি কর্মকর্তা মো. নাজমুল ইসলাম মজুমদার দৈনিক চট্টগ্রামকে বলেন, এটি কৃষি বিভাগের নিয়মিত কার্যক্রমের অংশ বিশেষ। প্রথম পর্যায়ে ৪’শ জন এবং ২য় পর্যায়ে ১২০ জনকে এ সুবিধা দেওয়া হবে। এর পাশাপাশি ২০০ জনকে শুধু ৫ কেজি হারে বীজ বিতরণ করা হবে।
পরে উপজেলা চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন দৈনিক চট্টগ্রামকে বলেন, কৃষক এদেশের প্রাণ। এদেরকে বাঁচিয়ে রাখতে সরকার নানামুখী প্রণোদনার চিন্তা করছে। কৃষি বিভাগের নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে এ বছর উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্য থেকে পাঁচ শতাধিক কৃষক আউশ মৌসুমের সার ও বীজ পাবে।

ডিসি/এসআইকে/এমজেএইচ