কর্ণফুলীর পাড়ে কয়লা মজুদের ডিপো ইনচার্জকে এক বছরের জেল, ৫ লাখ টাকা জরিমানা

দক্ষিণ চট্টগ্রাম প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
চট্টগ্রাম নগরঘেঁষা কর্ণফুলী নদীর দক্ষিণ পাড়ে চরপাথরঘাটা পুরাতন ব্রিজঘাট এলাকায় অবৈধভাবে দীর্ঘদিন ধরে মজুদ করা হচ্ছিল কয়লা। কয়লা মজুদকারীদের ফায়ার সার্ভিস ও পরিবেশ অধিদপ্তরের কোনো ছাড়পত্র নেই। ডিপোর ওই স্থানে প্রায় ১১ হাজার টন কয়লা মজুদ পাওয়া যায়।
অবৈধ এই কয়লার ডিপো উচ্ছেদে অভিযান চালানো হয় মঙ্গলবার (৩ জানুয়ারি) বিকেলে। এসময় ডিপো ইনচার্জ মো. আলামিনকে আটক করা হয়। বেআইনী কাজে সম্পৃক্ততার দায়ে আটক আল আমিনকে এক বছরের কারাদণ্ড, ৫ লাখ টাকা অর্থদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত। পাশাপাশি মজুদ করা কয়লা আগামি এক সপ্তাহের মধ্যে নদীর তীর থেকে অপসারণের নির্দেশ দেন তিনি।
কয়লার ডিপোটি স্থানীয় সাহারা এন্টারপ্রাইজের মালিকানাধীন বলে জানিয়েছে জেলা প্রশাসন।
নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত বলেন, দীর্ঘদিন ধরে কর্ণফুলী নদীর তীরে কয়লা মজুত করে বিপণনকেন্দ্র গড়ে তোলা হয়েছিল। জেলা প্রশাসকের নির্দেশে মঙ্গলবার অভিযান চালিয়ে আমরা প্রায় ১১ হাজার টন কয়লা মজুত দেখতে পাই। অভিযানের সময় ডিপোটির মালিকানা প্রতিষ্ঠান সাহারা এন্টারপ্রাইজ ডিপো ফায়ার ও পরিবেশের কোনো ছাড়পত্র দেখাতে পারেননি। তারা নিয়ম বহির্ভূতভাবে এসব কয়লা মজুদ করেছিল। যে কারণে ডিপো ইনচার্জকে এক বছরের কারাদণ্ড ও ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। মজুদ করা কয়লা আগামি এক সপ্তাহের মধ্যে অপসারণের নির্দেশ দেওয়া হয়েছে।

ডিসি/এসআইকে/এসইউ