ভারসাম্যহীন পথবাসীদের জন্য নিরবে কাজ করছে ‘চিহ্ন’

আরিফুল ইসলাম মহিন, পানছড়ি প্রতিনিধি >>>
প্রাণঘাতী নভেল করোনা ভাইরাস কোভিড- ১৯ এর থাবায় পৃথিবীর বেশিরভাগ দেশের মতই বাদ পড়েনি বাংলাদেশ। মারাত্মকভাবে ছোঁয়াচে ভাইরাসটির সংক্রমণ দেশের অভ্যন্তরে ছড়িয়ে পড়া রুখতে গত ২৬ মার্চ থেকে সারা দেশের ন্যায় খাগড়াছড়ি জেলাও অতি জরুরি পণ্যের দোকান ব্যতীত সকল দোকানপাট বন্ধ ঘোষণা করা হলে চরম খাদ্য সংকটে পড়ে অসহায় ও ভাসমান মানসিক ভারসাম্যহীন মানুষেরা। কিন্তু খুব অল্পসময়েই এসব মানুষের পাশে দাঁড়ায় সামাজিক সংগঠন ‘চিহ্ন’।
জেলার পানছড়ি উপজেলা ঘুরে দেখা যায়, অতি অসহায় ও ভাসমান মানসিক ভারসাম্যহীন মানুষের মাঝে রান্না করা খাবার বিতরণ করছেন সংগঠনটির স্বেচ্ছাসেবীরা। কথা বলে জানা যায়, গত ২৬ মার্চ থেকে প্রতিদিন প্রায় ৩০ জনের মতো অসহায় মানুষকে রান্না করা খাবার সরবরাহ করছেন তারা।
‘চিহ্ন’র প্রতিষ্ঠাতা মুহাম্মদ শামিম সিহাব জানান, এ মুহূর্তে নভেল করোনা ভাইরাস মোকাবেলায় মানবিক দায়িত্ববোধ থেকেই সহায় মানুষের পাশে দাঁড়িয়েছি আমরা। দেশের এই সংকটময় পরিস্থিতিতে আমাদের বিভিন্ন কার্যক্রমের অংশ হিসাবে মানসিক ভারসাম্যহীন মানুষগুলোর খাদ্য নিশ্চয়তার পাশাপাশি ১ রমজান থেকে ‘ইফতার শেয়ার ইউথ চিহ্ন’ নামে নতুন করে আরো একটি কর্মসূচি হাতে নিয়েছি। যার লক্ষ্য হচ্ছে- অসহায় পরিবারের মাঝে খাদ্য ও ইফতার সামগ্রী পৌঁছে দেয়া। ইতোমধ্যে প্রথম ধাপে ২২টি পরিবারের মাঝে রাতে ৮ থেকে ১০ দিনের খাদ্য ও ইফতার সামগ্রী পৌঁছে দিয়েছি এবং তা চলমান রাখবো। তিনি উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ তৌহিদুল ইসলাম ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. রাকিবুল ইসলামের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, উনাদের আর্থিক সহযোগিতা, পরামর্শ ও আন্তরিকতা ছাড়া আমাদের কার্যক্রম এতদূর অগ্রসর প্রায় অসম্ভব ছিল। তাই সংগঠনের পক্ষ থেকে উনাদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি।

ডিসি/এসআইকে/এআইএম