খুলছে অফিস-আদালত, বন্ধ থাকবে গণপরিবহন-শিক্ষা প্রতিষ্ঠান

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
দেশে করোনা প্রাদুর্ভাবের কারণে ২৬ মার্চ থেকে চলামান সাধারণ ছুটি ৩০ মে’র পর আর বাড়ছে না।  তবে আগামি ১৫ জুন পর্যন্ত গণপরিবহন ও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।  আজ বুধবার (২৭ মে) গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।  তিনি বলেন, আমরা প্রধানমন্ত্রীর সাক্ষরিত প্রজ্ঞাপন কিছুক্ষণ আগে পেয়েছি।  ৩০ মে’র পর আর ছুটির মেয়াদ বাড়ানো হবে না।  ৩১ মে থেকে সরকারি আধা-সরকারি সব অফিস খুলবে।  সাধারণ ছুটি না বাড়লেও ১৫ জুন পর্যন্ত গণপরিবহন ও সব ধরণের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।  এই সময়ে স্বাস্থ্যবিধি মেনে ব্যক্তিগত গাড়ি চলাচল করবে।
তিনি আরো জানান, গণ জমায়েত ও সভা সমাবেশ নিষিদ্ধ থাকলেও ধর্মীয় উপাসনালয় খোলা থাকবে।  এক জেলা থেকে অন্য জেলায় যাত্রী পরিবহণে নিষেধাজ্ঞা বলবত থাকবে।
এদিকে গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়।  পরে পরিস্থিতির অবনতি হতে থাকলে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করে সরকার।  সাত দফা বাড়িয়ে এই ছুটি ৩০ মে শেষ হচ্ছে।
তবে সরকারি এমন সিদ্ধান্তে ক্ষোভ জানিয়েছেন অনেকে।  তারা বলেন, অফিস-আদালতে যেতে বলা হচ্ছে।  অথচ গণপরিবহন বন্ধ রাখা হচ্ছে।  আমাদের সবার কি প্রাইভেট পরিবহন আছে?  তারা বলেন- দেশে সংক্রমণ বাড়ছে।  আমাদের মৃত্যুর দিকে ঠেলে দেয়া হচ্ছে।

ডিসি/এসআইকে/এমএসএ