অফিস খুললেও গর্ভবতী-বয়স্কদের আসতে হবে না

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
দেশে সাধারণ ছুটি আর বাড়ছে না।  ফলে ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত সবাইকে স্বাস্থ্যবিধি মেনে অফিসে কাজ করতে হবে।  তবে বয়স্ক ও গর্ভবতী নারীদের অফিসে আসতে হবে না বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।  আজ বুধবার (২৭ মে) এক অনুষ্ঠানে তিনি এ তথ্য জানিয়েছেন।  এ বিষয়ে আগামি বৃহস্পতিবার প্রজ্ঞাপন জারি করা হবে বলে নিশ্চিত করেছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী।
তিনি বলেন, আমরা প্রধানমন্ত্রীর সাক্ষরিত প্রজ্ঞাপন হাতে পেয়েছি।  দেশে করোনা প্রাদুর্ভাবের কারণে গত ২৬ মার্চ থেকে বেশ কয়েকদফা সরকারি ছুটির মেয়াদ বাড়ানো হলেও এবার ৩০ মে’র পর আর ছুটির মেয়াদ বাড়ানো হবে না।  তবে ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত সবাইকে স্বাস্থ্যবিধি মেনে অফিসে কাজ করতে হবে।  বয়স্ক এবং গর্ভবতীরা অফিসে আসবেন না।  আপাতত ১৫ জুন পর্যন্ত স্কুল, কলেজও বন্ধ থাকবে।
তিনি আরো বলেন, ৩১ মে থেকে সরকারি আধা-সরকারি সব অফিস খুলবে।  তবে ১৫ জুন পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে ব্যক্তিগত গাড়ি চলাচল করবে।  চলবে না গণপরিবহণ, রেল ও যাত্রীবাহী নৌযান।  তবে বেসরকারি বিমানগুলো নিজ ব্যবস্থাপনায় চলাচল শুরু করতে পারবে।
এদিকে, গণ জমায়েত ও সভা সমাবেশ নিষিদ্ধ থাকলেও ধর্মীয় উপাসনালয় খোলা থাকবে।  এক জেলা থেকে অন্য জেলায় যাত্রী পরিবহণে নিষেধাজ্ঞা বলবত থাকবে।  বন্ধ থাকবে শিক্ষা প্রতিষ্ঠান, তবে অনলাইনে ক্লাস নেয়া যাবে।
যদিও করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতি দিন দিন অবনতি হচ্ছে।  তারপরেও সরকারের পক্ষ থেকে সাধারণ ছুটি আর না বাড়ানোর সিদ্ধান্ত আসলো।

ডিসি/এসআইকে/এমএসএ