বাংলাদেশে করোনা টিকা উৎপাদনের প্রস্তাব রাশিয়ার : পররাষ্ট্রমন্ত্রী

ফাইল ছবি

দৈনিক চট্টগ্রাম >>>
স্থানীয় ফার্মাসিউটিক্যাল কোম্পানির সহযোগিতায় বাংলাদেশে ‘স্পুটনিক ফাইভ’ ভ্যাকসিন উৎপাদনের প্রস্তাব দিয়েছে রাশিয়া।  মঙ্গলবার (২০ এপ্রিল) পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বাংলাদেশ সংবাদ সংস্থাকে (বাসস) দেয়া এক সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, রাশিয়ার সঙ্গে ভ্যাকসিনের যৌথ-উৎপাদনের ব্যাপারে আমরা একমত হয়েছি।  যদিও এখনো কিছু চূড়ান্ত হয়নি।  তিনি জানান, সম্প্রতিই দেশে ভ্যাকসিন উৎপাদনের প্রস্তাবনা পাঠায় মস্কো, বাংলাদেশে ভ্যাকসিন রফতানির মতো উৎপাদন সক্ষমতা নেই রাশিয়ার।
আবদুল মোমেন বজানান, প্রস্তাবনা অনুযায়ী রাশিয়া বাংলাদেশকে ভ্যাকসিন তৈরির প্রয়োজনীয় প্রযুক্তিগত সহায়তা করবে ও বাংলাদেশি ফার্মাসিউটিক্যালস কোম্পানিগুলো দেশেই ভ্যাকসিন উৎপাদন করবে।  সবকিছু ঠিকঠাক থাকলে ভ্যাকসিনের দামও কম হবে।
উল্লেখ্য, করোনার অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার জন্য ভারতের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে বেক্সিমকোর মাধ্যমে চুক্তি করে বাংলাদেশ।  কিন্তু অভ্যন্তরীণ চাহিদার অজুহাত তুলে ভারত সরকার টিকা রফতানিতে নিষেধাজ্ঞা দেয়।
এ পরিস্থিতিতে ভ্যাকসিন সংগ্রহে ভারতের বিকল্প হিসেবে বাংলাদেশের অন্য উপায় অনুসন্ধান শুরু করে।  এরই মধ্যে চীন ও রাশিয়ার সঙ্গে কথা বলেছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।  আর এর মধ্যেই দেশেই ভ্যাকসিনের যৌথ-উৎপাদন ব্যবস্থাপনার এ প্রস্তাব এলো।

ডিসি/এসআইকে/এমএসএ